Friday 5 July 2024

রাজু আমার নাম


এটা আমারও নাম..জানা আছে নিশ্চয়ই যে এমন একটা নাম যে ভারতবর্ষের সমস্ত জায়গায় বিদ্যমান! খুব কমন একটা নাম খুব বেশি ব্যবহার হয় এই নাম, কিন্তু আমি এই নামে পরিচিত ঠিকই,তবে আমি নিজে এই নাম মুখে বলি না বললেই চলে!মানে আমি আমার নাম নিয়ে চলি ঠিকই কিন্তু নিজেই ব্যবহার করিনা।এ কেমন একটা জিনিস যে আমার হয়েও আমি ব্যাবহার করিনা..হ্যা অনেক বার লিখতে হয় ঠিকই কিন্তু আমার চেনা কেউ এই নামে থাকলেও নাকি নাম ধরে ডাকতে নেই "মিতে" বলতে হয় বলে সবাই..যায় হোক ছোটো বেলা থেকেই এই নাম টা আমার পছন্দ না!এরকম রোগে আমি একা রোগাক্রান্ত নই আমার মতো এমন অনেকেই আছে যারা নিজের নাম নিয়ে সন্তুষ্টি নই।কিন্তু কি আর করা যাবে সদ্যোজাত এর সময় তো আমার হাতে কিছুই ছিলো না, তাই এই নাম নিয়েই চলতে হবে (মা বাবা) ভগবান রেখেছেন যেহেতু.. একটু বড়ো হবার বুঝলাম অনেকের নামের আবার অনেক মানেও থাকে তাই আমিও খুজতাম আমার নামের কোনো মানে আছে কিনা! কিন্তু বাংলা তে এই নামের কোনো মানেই নেই এটা ডাক নাম বলেই পরিচিত!তবুও ইন্টারনেট ঘেঁটে একটু জানতে পারি *রাজু নামের মানে আছে আর সেটা বাংলা তে না দক্ষিণ ভারতের অভিধানে আছে যার মানে হলো *সম্রাট*...

No comments:

Post a Comment