Thursday 3 August 2023

শুভ জন্মদিনের শুভেচ্ছা

হালো!আণবিক?আমি বিপাশা বলছি! ওপার থেকে রং নাম্বার বলে রেখে দেয় ফোনের রিসিভার টা। আজ ওর কথা টা মনে পরতেই ওর পুরোনো নাম্বার টা ই ফোন করে ওর সাথে কথা বলতে চেয়েছিলাম, কিন্তু কেন যে এমন খামখেয়ালি অবান্তর ইচ্ছে হয় যার কোনো মানে নেই।। সত্যিই যানে নেই।

ওর সাথে আজ ১২ বছর হলো কথা নেই।একটা সময় ছিল যেমন করেই হোক আমার জন্মদিন টা তে সবার প্রথমে সে আমাকে শুভ জন্মদিন বলে আমাকে শুভেচ্ছা জানাতো

প্রত্যেক টা জন্মদিন এই নতুন নতুন ভাবে আমাকে উইশ করতো।একবার তো আমার বাড়ির দোতালায় ব্যলকনি তে রাত ঠিক ১২ টাই এসে এক গুচ্ছ গোলাপ দিয়ে বলেছিল তোর প্রত্যেক জন্মদিন এর জন্য একটা করে ফুল দিলাম। জানিনা পরের জন্মদিন গুলো তে থাকতে পারবো কিনা!সত্যি আজ সেই কথার মূল্য টা বুঝতে পারি কেন সে এমন বলেছিল।আজ রাত ১২ টা বাজলেই আমার জন্মদিন এর শুভেচ্ছা জানাবে
সমস্ত সোসাল প্লাটফর্ম হোয়াটসঅ্যাপে ফেসবুকে থেকে আসবে নানা রকমের ম্যাসেজ উইশ শুধু আসে না তার ফোন টা।
জানি না কেন আজ খুব ইচ্ছে হচ্ছে পুরনো দিন টাই ফিরে যেতে বৃষ্টি র দিনে এক ছাতায় দুজনে সাইকেলে চেপে বাড়ি ফিরতে, সেদিন তো আমি ছাতা আনতে ভুলেছিলাম বলে তুই শুধু আমার দিকে ছাতাটা ধরে আমাকে বাড়ি পৌঁছে দিয়ে এসেছিলি নিজে ভিজেছিলি আমি ভিজবো না বলে বৃষ্টি তে আমার শরীর খারাপ করবে তাই তখন কতই বা বয়স আমাদের তোর ১৬ আমার ১৭ তা যাই হোক প্রাইমারি স্কুল ছুটি হলেই যখন পুরো স্কুল টা ফাকা হয়ে যেতো আমি আর তুই কতক্ষণ যে বসে বসে গল্প করতাম তা আর সময় জ্ঞান থাকতো না সন্ধ্যা হলেই বাড়ি ফিরে যেতাম আজ কেন যে এতো বার করে সব এক এক করে মনে পরছে বুঝতে পারছিনা।আর মাত্র কয়েকটা মিনিট ব্যাস তারপর যতসব সমস্ত উইশের ভীড়ে হাজার কথার কোরাসে হারিয়ে যাবে তোর চিন্তা গুলো আবার ব্যাস্ত হয়ে পরবো জীবনের নিয়মে কিন্তু এই যে তোর কথা গুলো ভাবছি বেশ লাগছে
কিন্তু সময় টা যেন খুব তারাতাড়ি পার হয়ে যাচ্ছে। ওই শুরু হলো, ১২ টার ঘন্টা ঢং ঢং ঢং... হ্যালো কে

ওপার থেকে খুব চেনা একটা শব্দ ভেসে এলো ফোনের স্পিকারে

আমি কেপে উঠলাম সারা শরীর টা ঠান্ডা হয়ে যাচ্ছে আমার

আণবিক? তুই এখনো বে....চে... 

হ্যা আমিই! না আমি বেচে আছি কি মরে গেছি জানিনা, তবে তুই যে আজ এতো করে আমাকে মনে করছিলি তা আমি তোর মনের ডাক গুলো শুনতে পেয়ে ঘুম টা নষ্ট হয়ে গেল ভেঙে গেল আমার গভীর নিদ্রা। শোন না শুভ জন্মদিন তুই অনেক অনেক ভালো থাক সুখে থাক আরো ১০০ বছর এই দিনটা তোর জীবনে আসুক সংসার র সত্যি ধন্যি মেয়ে তুই বাড়ির যোগ্য বৌ সারাদিন কতো কাজ করিস মুখ বুঝে সব কি সুন্দর করে গুছিয়ে নিয়ে ছিস সকাল বেলা তোর বর কে ব্রেকফাস্ট টিফিন করে আবার মেয়ে কে তৈরি করে স্কুলে নিয়ে যাস আবার বাড়ি ফিরে শশুর কে সেবা করিস তার খেয়াল রাখিস অসুস্থ মানুষ টা তোকে কতো ভরসা করে সেও তো এতো দিন তোর যত্নের জন্য বেচে আছে নইলে তো কবেই চলে যেতো সবরকম পরিপূর্ণ অন্যনা তুই তোর মতো একজন তোর বর সত্যি ই ভাগ্যবান। যাই হোক আজ তোর ডাকে ঘুম থেকে জেগে গেলাম অনেক বছর ধরে ঘুমিয়ে ছিলাম ইসস সে কি ঘুম তুই এতো করে ডাকলি ঘুম টা না ভেঙে পারলো না।তোর ডাকে সাড়া না দিয়ে পারি?? আমি তো এমনই ছিলাম রে আমি শুধু তোর ই ছিলাম। যাই রে টাটা।চিন্তা করিস না আমিও ভালোই আছি গভীর নিদ্রার দেশে।টাটা।

আমার হাত থেকে তখন ফোন টা পরে গেলো আর আমার ১০ বছরের মেয়ে টা কখন যে এসে আমার কোলে বসে গালে চুমু দিয়ে Happy Birthday বলে দিল ব্যাস সেই যে আরো কতো ফোন আসতে শুরু করলো আমি ধন্যবাদ আর থাংকস দিয়ে পারিনা।
     
  1st March 2013/01:50PM

No comments:

Post a Comment